Categories
Go Back
Snehajal
Author: Indranil Sanyal

Publisher: Dey's Publishing
ISBN: ‎ 978-9388351805
Pages: 208
Add to Booklist
Bookmark and Share
কত তুচ্ছ কারণেই তো মানুষ মানুষকে খুন করে। কিন্তু কিছু হত্যাকাণ্ডের বীভৎসতা দেখলেই মনে হয়, খুনীর উদ্দেশ্য ছিল কেবলই প্রতিহিংসা চরিতার্থ করা!


কলকাতা শহরে তেমনই গা গুলানো খুন ঘটেছে। ধারালো ছুরি দিয়ে লাশের পেট চিরেই ক্ষান্ত হয়নি খুনী, বেরিয়ে আসা নাড়িভুঁড়িতে ঢেলে দিয়েছে ফুটন্ত তেল। রক্তের স্রোতে আঙ্গুল ডুবিয়ে দেয়ালে এঁকেছে টিক চিহ্ন।


টিক চিহ্ন কখন ব্যবহার করা হয়? যখন তালিকাভুক্ত কোনো একটি কাজ শেষ হয়। তারমানে কি খুনীর তালিকায় আরো কাজ রয়েছে? কলকাতার গোয়েন্দা বিভাগের চিনার মিত্র যোগাযোগ করলো দিল্লীর ফরেনসিক সাইক্রিয়াটিস্ট মোহর চ্যাটার্জির সাথে, খুনীর মনস্তত্ত্বকে পড়া যার কাজ।


তদন্তে নামলো দুজন। মোহর চেষ্টা করছে খুনীর মগজটা পড়ে একটা চেহারা দাঁড় করানোর, চিনার খুঁজছে তার পরিচয়। দেয়ালে আরো টিক চিহ্ন পড়তে লাগলো, এবং প্রতিটি খুনের মধ্যে রয়েছে যোগাযোগ। কিন্তু... মোহর জানে, কোথাও একটা ফাঁক রয়ে গেছে। জিগস পাজলের একটি টুকরো জায়গামত বসেনি।


এইটুকু পড়ে 'স্নেহজাল'কে ছকবাঁধা আরেকটি গতানুগতিক সিরিয়াল কিলিং থ্রিলারের কাতারে ফেলে দিলে ভুল হবে৷ গল্পটিতে মার্ডার মিস্ট্রির পাশাপাশি আরো কয়েকটি স্তর আছে। ধর্ষণজাত সন্তান গুড়িয়ার মা-বাবার সন্ধান, চিনার - মোহরের প্রেম গল্পটির রহস্যের সাথে তাল মিলিয়ে চলেছে। শহুরে সমাজের মানুষগুলোর একাকিত্ব আর ডিপ্রেশন নিয়ে আরেকবার ভাবতে বাধ্য হবে পাঠক।